কিভাবে ব্লগারে Google Analytics Tracking code যুক্ত করবেন?


আমি নওশাদ হোসেন রাহাত এবং আজকের এই টিউটোরিয়ালে আমি আপনাদের দেখাবো যে কিভাবে আপনারা আপনাদের ব্লগারের ব্লগে গুগল এনালাইটিক্স ট্রাকিং কোড সেটাপ করবেন - "How to setup Google Analytics Tracking code n Blogger".

Google Analytics মূলত আপনাত ব্লগের/ওয়েবসাইটের ট্রাফিক ট্র‍্যাক করার মাধ্যমে আপনার ভিজিটরদের সম্পর্কে আপনাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিসংখ্যান প্রদান করবে।গুগল এনালিটিক্স থেকে আপনার ভিজটররা আপনার কোন কন্টেন্টকে বেশি পছন্দ করছে,দৈনিক/স্পাতাহিক/মাসিক ও বাৎসরিক কতো ভিজিটর আসছে,কোথা থেকে আসছে এরকম আরো অনেক অনেক প্রয়োজনীয় তথ্য আপনি জানতে পারবেন।এগুলোর দ্বারা আপনি আপনার ওয়েবসাইটের SEO Optimiation করতে পারবেন।

তবে এসব সুবিধা পেতে হলে আপনাকে সবার আগে অবশ্যই একটা Google Analytics Account খুলতে হবে।একাউন্ট কিভাবে খুলবেন সে সম্পর্কে জানতে বিস্তারিত স্ক্রীশটসহ আমার এই টিউটোরিয়ালটি পড়ুন - 


আর যদি আপনার আগে থেকেই গুগল এনালিটিক্স একাউন্ট থাকে,তাহোলে আপনাকে অবশ্যই সেই একাউন্টে আপনার ব্লগ টা যুক্ত করে সেখান থেকে পাওয়া ট্র‍্যাকিং কোড (Tracking Code) টা আপনা ব্লগারের ব্লগে সেটাপ করতে হবে।নয়তো গুগল এনালিটিক্স আপনার ব্লগকে ট্র‍্যাক করতে পারবেনা।তাই আমি আজকে আপনাদের দেখাবো যে কিভাবে আপনার এটা সেটাপ করবেন।

Google Analytics এ আপনার ব্লগ যুক্ত করবেন যেভাবেঃ

প্রথমে আপনি আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার খুলে "analytics.google.com" এই লিংকটিতে যাবেন।তারপর আপনার গুগল এনালিটিক্স একাউন্টের ড্যাশবোর্ডের বাম পাশের সাইডবারের নিচের দিকে Admin অপশনটিতে ক্লিক করুন।


এডমিন "Admin" এ ক্লিক করার পর নিচের স্ক্রীনশটএর মত একটা পেজ লোড হবে।যেখানে আপনি বিভিন্ন সেটিংস এর অপশন দেখতে পাবেন।তারপর আমি যেখানে লাল বক্স করে দেখিয়ে দিয়েছি Data Streams এই অপশনটিতে ক্লিক করবেন।


এবার ডাটা স্ট্রিমস অপশনে ক্লিক করার পর আপনার সামনে আবার একটা পেইজ।লোড হবে যেখানে আপনি দেখতে পাচ্ছেন তিনটা অপশন রয়েছে Android app , iOS app এবং Web।আমরা আপাতত যেহেতু ওয়েবসাইটের কাজ করছি, তো সেক্ষেত্রে আপনি Web এ কিলজ করবেন।


তারপর আপনার সামনে একটা ডায়লগ বক্স ওপেন হবে এই স্ক্রীনশটের মত।তখন আপনি তীর চিহ্ন দিয়ে দেখানো ড্রপ-ডাউন বক্সে ক্লিক করলে দুটি অপশন পাবেন।একটা হচ্ছে http:// আরেকটা https://
এখন আপনার ওয়েবসাইটের URL কোনটা দিয়ে শুরু সেটা সিলেক্ট করে দেবেন।


এবার তার পরের বক্সে আপনার ব্লগের URL টা দেবেন।তবে কোনো https বা http দেবেন না।কেননা সেটা আগেই সিলেক্ট করে দিয়েছেন।এরপরের বক্সে আপনার এই ডাটা স্ট্রীমের জন্য একটা নাম দেবেন।এখন নাম আপনি আপনার পছন্দমতো দিতে পারবেন।



এবার Create stream বাটনে ক্লিক করলেই আপনার ডাটা স্ট্রীমটি তৈরী হয়ে যাবে।


তো এবার আপনার সামনে আরো একটা ডায়ালগ-বক্স আসবে।সেটাএ একটু  স্ক্রল করে নিচে যান।তারপর স্ক্রীনশটে দেখানো Global site tags (gtags.js) অংশে ক্লিক করুন।



ওখানে ক্লিক করার পর এই অংশটা এক্সপান্ড হবে, যেখানে একটা জাভাস্ক্রিপ্ট কোড পাবেন আপনি।এটা হচ্ছে গুগল এনালাইটিক্স ট্রাকিং কোড।এই ট্রাকিং কোডটাকে কপি করার জন্য ডান পাশে উপরে দিকে (তীর চিহ্ন দিয়ে স্ক্রিনশট দেখানো হয়েছে) একটা আইকন রয়েছে।সেখানে ক্লিক করবেন, কোডটা কপি হয়ে যাবে।


এবার আপনাকে আপনার ব্লগার এর এইচটিএমএল টা এডিট করে তার হেড ট্যাগ এর ভিতর এই জাভাস্ক্রিপ্ট কোডটা বসিয়ে দিতে হবে।তাহলেই কেবল গুগোল এনালাইটিক্স আপনার ওয়েবসাইটের ট্রাফিক গুলো ট্র্যাক করতে পারবে।

এবার চলুন দেখা যাক - 

ব্লগারে কিভাবে Tracking কোডটা যুক্ত করবেন 

সে জন্য আপনি আপনার ব্লগার ড্যাশবোর্ড ওপেন করুন।ওপেন করার পর বাম পাশে উপরের দিকে নেভিগেশন ড্রয়ারের আইকন রয়েছে (তীর চিহ্ন দিয়ে দেখানো হয়েছে স্ক্রিনশটে) সেটাতে ক্লিক করলে বাম পাশ থেকে একটা নেভিগেশন ড্রয়ার বের হবে।


সেটাকে স্ক্রল করে নিচের দিকে গেলে আপনি Theme অপশনটা পাবেন।সেটাতে ক্লিক করলে এরকম একটা পেইজ লোড হবে।


সেখানে আপনি দেখতে পাচ্ছেন কাস্টমাইজ (Customize) লেখা একটা বাটন যার ডান পাশে একটা ছোট করে (নিচের দিকে চিহ্নিত) তীর চিহ্ন রয়েছে।সেটাতে ক্লিক করবেন তারপর একটা popup menu ওপেন হবে (স্ক্রীনশটএর মত)।



সেখান থেকে আপনি Edit theme-এ ক্লিক করবেন।করার পর আপনাকে এই পেজে নিয়ে আসবে।


এখানে আপনি দেখতে পাচ্ছেন আপনার ব্লগারের থিমের এইচটিএমএল কোড গুলো রয়েছে।সেসব  এডিট করতে পারবেন।এখানে আপনি একটু স্ক্রল করলেই <head> ট্যাগটা পেয়ে যাবেন।তারপর আপনি দেখতে পাচ্ছেন এই যে স্ক্রিনশট এর মধ্যে লাল বক্সের ভিতরে যে কোডটা দিয়ে দিয়েছি সেটাই হচ্ছে আমার গুগল এনালাইটিক্স এর tracking code ।


এই কোডটা আপনাকে <head> ওপেনিং ট্যাগ এবং </head> ক্লোজিং ট্যাগ এর ভেতরে বসাতে হবে।


তারপর আপনি ডান পাশে উপরে দিকে তিনটি ডটের একটা icon দেখতে পাচ্ছেন সেটাতে ক্লিক করলে একটা মেনু ওপেন হবে।সেখানে Save বাটনে ক্লিক করলে কোটা সেভ হয়ে যাবে।

এ পর্যন্ত আপনার এবং আমার কাজ শেষ অর্থাৎ কোডটা আপনি আপনার ব্লগার ওয়েবসাইটে ভালোভাবে সেটআপ করতে পেরেছেন।ইনশা-আল্লাহ প্রায় দুই থেকে তিন দিন অথবা এক সপ্তাহ সময় নিতে পারে আপনার গুগল এনালাইটিক্স আপনার ওয়েবসাইটের ট্রাফিক ট্র‍্যাক করে একটা পরিসংখ্যান তৈরী করতে অর্থাৎ আপনাকে এই কয়েকটা দিন অপেক্ষা করতে হবে।

কারণ এই সেটআপ করার পরে আপনার ওয়েবসাইটের ট্রাফিক গুলা ট্রাক করে একটা পরিসংখ্যান তৈরি করতে গুগল এনালাইটিএক্সের প্রথমদিকে কিছুটা সময় লাগে।তো আমার জানা মতে সর্বোচ্চ এক সপ্তাহ পর্যন্ত হতে পারে এবং সর্বনিম্ন ২ দিন ঠিক আছে।তারপরও যদি কোন সমস্যা হয় আমাকে কমেন্ট করে জানাবেন।😊 

আল্লাহ হাফেজ

Comments