কাঁচা লবণ খেলে যে ক্ষতি হয়।

কাঁচা লবণ - রান্নায় দিলে স্বাদ বাড়ায়।তবে কাঁচা লবণ কম বা বেশি খাওয়া দুটোই শরীরের জন্য বেশ ঝুঁকিপূর্ণ।যার জন্য উচ্চরক্তচাপ,হৃদরোগ,হার্ট এট্যাক ও পাকসস্থলির বিভিন্ন সমস্যাসহ সৃষ্টি হয় আরো অন্যান্য রোগ।তাই চলুন দেখা যাক কাঁচা লবণ খেয়ে আপনি আপনার কোন কোন ক্ষতি করছেন।😊


কাঁচা লবণ - রান্নায় বহুল ব্যবহৃত একটি মসলা অথবা একটি উপাদান।তবে এই কাঁচা লবণই যখন কোন রান্নায় বেশি মাত্রায় পরে অথবা কম মাত্রায় কিংবা না দিলে খাবারটা খাওয়ার উপযুক্তই মনে হয়না।


অনেকে আবার খাবার সময় লেট এর পাশে আলাদা একটা পাত্রে কাঁচা লবণ না নিয়ে বসলে খাওয়াই শুরু হয় না অর্থাৎ অনেকের খাবার সময় খাবারের সাথে কাঁচা লবণ ছিটিয়ে খাবার অভ্যাস থাকে।আবার কেউ কেউ নোনতা খাবার ভালোবাসে।
অনেকে,শসা,টমেটো,আম ইত্যাদি টক জাতীয় খাবারের সাথে কাঁচা লবণ ছিটিয়ে খেতে পছন্দ করে।
আর নিজের অজান্তেই নিজের মৃত্যু সার্টিফিকেট তৈরি করে নেয়।😁😁

তাই পারলে এখন থেকেই প্রতিজ্ঞা করে নিন যে আর কাঁচা লবণ খাবো না।আর এটাকে অভ্যাসে পরিণত করুন।
তবে এখনই কাঁচা লবণ খাওয়া ছেড়ে দেয়ার আগে চলুন আপনাকে এ সম্পর্কে সত্যতা জানিয়ে দেই,নাহলে হয়তো আপনার মনের সন্দেহ রয়েছে - যে বেটা বলছে কি? আজ অবদি কাঁচা লবণ খেয়ে এলাম,কই কিছুই তো হল না।
তাই বলছি আগে আপনি নিজেই পড়ে দেখুন কাঁচা লবণ আপনার ঘরের বউয়ের চেয়ে বেশি খরচ করাবে যখন ডাক্তারের কাছে গেলে চেকআপ করে জানতে পারবেন যে আপনার হৃদরোগ রয়েছে অথবা রয়েছে পাকস্থলীর সমস্যা।😊😊😊

কাঁচা লবণ মূলত একপ্রকার স্ট্রেস ফুড।এটি শরীরের সিমপ্যাথেটিক নার্ভকে উদ্দীপিত করে যা হার্ট অ্যাটাক বা স্ট্রোক হওয়ার সম্ভাবনা বাড়ায়।এছাড়া অতিরিক্ত কাঁচা লবণ খেলে পাকস্থলীর আস্তরণ ক্ষতিগ্রস্ত হয় আর একসময় দেখা দেয় পাকস্থলীর নানা রোগ।আবার কাঁচা লবণ পানি ধরে রাখে,এতে শরীরে রক্তচাপ বাড়তে থাকে।কাঁচা লবণ শরীরের বর্জ্য পদার্থ নিঃসরণে ব্যাঘাত ঘটায়,শরীরের ক্যালসিয়াম শোষে নেয়।এছাড়াও এর ফলে ইউরিক অ্যাসিড বৃদ্ধি পায় এবং বাত ব্যাথার মতো সমস্যা দেখা দেয়।

তবে হ্যাঁ,লবণ খাওয়া একেবারে বাদ দিয়ে দেওয়া ঠিক না।আপনি রান্নায় যতটুকু প্রয়োজন ততটুকু লবণ ব্যবহার করতে পারেন।


Image Source : https://amp.scmp.com

এক গবেষণা থেকে জানা যায় - যারা দৈনিক ৪ থেকে ৫ গ্রামের বেশি লবণ খায় তাদেরই মূলত এ ধরনের সমস্যা দেখা দেয়।তাই আপনি প্রতিদিন ১.৫ থেকে ২ গ্রামের বেশি লবণ খাবেন না।

ভারতের গবেষক তানিয়া কাপুরের এক গবেষণা থেকে জানা যায় যে 10 গ্রাম লবণে 400 মিলিগ্রাম সোডিয়াম থাকে যা একজন প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রয়োজন।তাই সীমিত পরিমাণে লবন খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।

এছাড়া দেহে মাত্রাতিরিক্ত লবণ এর ফলে মস্তিষ্কের স্মৃতি শক্তি ধীরে ধীরে কমতে থাকে।মস্তিষ্কের ফাংশন দুর্বল হয়ে পরে এবং মনোযোগ নষ্ট হয়ে যায়।আর দৈনন্দিন জীবনে এই লক্ষণগুলো দেখা দিলে জীবন যতটা দুর্বিষহ হয়ে পড়ে তা তো আর বলে দিতে হবে না।

শরীরে লবণের মাত্রা বেশি হওয়ায় দেখা দিতে পারে অস্টিওপোরোসিস।কারণ মাত্রাতিরিক্ত লবণ আমাদের পিপাসা বৃদ্ধি করে।আর যখন আমরা বেশি পানি পান করি তখন আমাদের প্রস্রাব বেশি হয়।আর এতে ক্যালসিয়াম বেরিয়ে যেতে থাকে মাত্রাতিরিক্ত পরিমাণে।ফলে একসময় আমাদের হাড় দুর্বল হয়ে পড়ে।

আবার আপনি যখন প্রতিদিন একটু একটু বেশি লবণ খাবেন।একসময় আপনার শরীরে লবণের মাত্রা অতিরিক্ত হয়ে যাবে।অনেক গবেষণায় এটা জানা গিয়েছে যে অতিরিক্ত লবণের কারণে পাকস্থলীর ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

তাই আশা করি এতকিছু জানার পর আপনার আর মনে সন্দেহ থাকবে না যে আপনি কাঁচা লবণ খেয়ে আপনার শরীরকে কত সুন্দর একটা উপহার দিচ্ছেন 😁😁😁 অর্থাৎ কত বড় ক্ষতি করছেন।
তাই আশা করি আপনি এরপর থেকে আর পরিমিত লবণ এর বেশি খাবেন না।

আজকের মত এই টুকুই।ইনশাল্লাহ পরবর্তীতে আপনাদের জন্য আরও গুরুত্বপূর্ণ কোন বিষয় নিয়ে আলোচনা করব।
আর্টিকেলটি ভালো লেগে থাকলে শেয়ার করুন আপনার বন্ধুদের এবং আপনার পরিবারের সদস্যদের।চাইলে পড়ে দেখতে পারেন আমার নীচের আরটিকেলটি।
ধন্যবাদ!


Comments

Post a Comment