সিপিএ মার্কেটিং (CPA Marketing) কী? কিভাবে সিপিএ মার্কেটিং করে আয় করবেন 2021?


আমি নওশাদ হোসেন রাহাত এবং এই আর্টিকেলে আমি আলোচনা করবো সিপিএ মার্কেটিং (CPA Marketing) এর সম্পর্কে যে - 
  • সিপিএ মার্কেটিং কি?
  • সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে?
  • সিপিএ মার্কেটিং  করার জন্য কি কি প্রয়োজন?
  • আপনি কোন কোন ওয়েবসাইট থেকে সিপিএ মার্কেটিং করতে পারবেন ইত্যাদি
সিপিএ মার্কেটিং মূলত এক প্রকারের ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) অর্থাৎ সিপিএ মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এরই একটা ছোট অংশ।

ছোট অংশ বলার কারণ হলো,ডিজিটাল মার্কেটিং মূলত খুবই বিস্তৃত এবং বিশ্বব্যাপী বর্তমানে এই প্রক্রিয়াতেই মানে এই মার্কেটিং ব্যবস্থার মাধ্যমে বিভিন্ন বড় বড় কোম্পানি থেকে শুরু করে ছোটখাটো ব্যক্তিগত ব্যবসাও বেশ অগ্রগতি লাভ করছে।

আপনি যদি ডিজিটাল মার্কেটিং (Digital Marleting) সম্পর্কে জানতে চান তাহলে আপনি আমার এই পোস্ট টি পড়ে দেখতে পারেন 😊 ⬇

# সিপিএ মার্কেটিং কি?

আচ্ছা  চলুন এবার জেনে নেই
  • সিপিএ (CPA) এর পূর্ণরূপ (Full Form) কি? 
কারণ সবার মত আপনার মনেও নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে সিপিএ মার্কেটিং কথাটা বেশ প্রচলিত কিন্তু এই সিপিএ এর মানে টা কি? তাই চলুন আপনার মনের কৌতূহলটা দূর  করি।

সিপিএ (CPA) এর পূর্ণরূপ হচ্ছে - 
  • কস্ট পার একশন (Cost Per Action) 
  • অথবা কষ্ট পার অ্যাকুইজিশন (Cost Per Acquisution)
এবার আশা করি বিষয়টা আপনার কাছে একটু পরিষ্কার হয়েছে।তারপরও যদি না হয়ে থাকে আমি সেটা একটু ভালোভাবে বুঝিয়ে দিচ্ছি।এখানে কস্ট (Cost) বলতে বোঝানো হচ্ছে খরচ আর পার একশন (Per Action) বলতে বোঝানো হচ্ছে প্রতি অ্যাকশনে আর পার অ্যাকুইজিশন (Per Acquisition) দ্বারা বোঝানো হচ্ছে প্রতি অর্জনে অর্থাৎ এক্ষেত্রে কস্ট পার একশন এর মানে দাঁড়াচ্ছে প্রতি বার কিছু করার কারণে খরচ এবং কস্ট পার অ্যাকুইজিশন এর দ্বারা বোঝানো হচ্ছে প্রতি অর্জনে খরচ।

আশা করি আপনি সিপিএ এর শাব্দিক অর্থটা বুঝতে পেরেছেন।সিপিএ মার্কেটিং কে মূলত কোন এক বাক্যের সংজ্ঞা দিয়ে বোঝানো সম্ভব না।তাই চলুন সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে? সেই অংশে বুঝে নেই যে সিপিএ মার্কেটিং কি?

# সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে?

উপরের অংশ থেকে আশা করি সিপিএ এর পূর্ণরূপ কি আপনি বুঝতে পেরেছেন এবং কিছুটা ধারণা করতে পেরেছেন যে সিপিএ কি।

তবে সিপিএ কি বা সিপিএ মার্কেটিং কি এটা ভালোভাবে বুঝতে হলে সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে এটা আপনাকে বুঝতে হবে।আর যদি এটা আপনি বুঝতে পারেন তাহলে আপনি অবশ্যই সিপিএ মার্কেটিং কি সেটা বুঝতে পারবেন।


সিপিএ মার্কেটিং অনেকটা অ্যাফিলিয়েট মার্কেটিং এর মতই।তবে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে আপনি শুধু তখনই টাকা পাবেন যখন আপনি আপনার অ্যাফিলিয়েট অ্যাডভারটাইজারের কোন প্রোডাক্ট সেল করে দেবেন।কিন্তু সিপিএ মার্কেটিং এক্ষেত্রে অ্যাফিলিয়েট মার্কেটিং থেকেও আরো অনেক বেশি কিছু।কারণ সিপিএ মার্কেটিং এর ক্ষেত্রে মূলত বিভিন্ন বড় বড় কোম্পানি,অনলাইন শপ বা কোনো ব্যক্তিগত ব্যবসা প্রতিষ্ঠান তাদের কোনো  পণ্যের প্রচারণা বাড়ানোর জন্য,আবার কেউ তার ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর জন্য অথবা ইমেইল সাবমিট করার জন্য অথবা রেজিস্ট্রেশন করার জন্য অথবা কোন প্রোডাক্ট বিক্রি করার জন্য অথবা কোন একটা  জরিপ সম্পন্ন করার জন্য কোন একটা সিপিএ নেটওয়ার্কের সাথে এডভার্টাইজার হিসেবে যুক্ত হয় এবং সেখানে তারা বিভিন্ন অফার তৈরি করে রাখে এবং আমরা সেই সব সিপিএ নেটওয়ার্কের সাথে পাবলিশার হিসেবে যুক্ত হয়ে ওই যে ব্যক্তিগত প্রতিষ্ঠান বা ব্যবসাপ্রতিষ্ঠান অথবা অনলাইন শপ যে সকল অফার সিপিএ নেটওয়ার্কে দিয়ে রেখেছে সেই অফার গুলো থেকে আমাদের পছন্দমত অফার (যার থেকে আমরা অধিক টাকা পাবো আরকি) প্রচার করার জন্য কাজ করি।

আর যে প্রতিষ্ঠানের অফারগুলো আমরা প্রচার করছি এবং তাদের কাঙ্খিত ফলাফল এনে দিচ্ছি এর জন্য উক্ত প্রতিষ্ঠানে থেকে আমাদেরকে অর্থাৎ পাবলিশারদের কে কিছু শতাংশ কমিশন দেওয়া হয়।এক্ষেত্রে ধরুন তাদের কাঙ্ক্ষিত ফলাফল হতে পারে তাদের ওয়েবসাইটে লোকদেরকে নিয়ে যাওয়া অথবা হতে পারে তাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন সম্পন্ন করা অথবা তাদের কোনো পণ্য কেনা।

যতবার যত জন লোক এই কাজগুলো করবে প্রত্যেকবার আপনি ওই নির্দিষ্ট কমিশন পেতে থাকবেন।তবে অনেক ক্ষেত্রে কোন কোন প্রতিষ্ঠান তাদের অফার এর সাথে কিছু সীমাবদ্ধতা দেয় যে আপনি প্রত্যেক জন ব্যক্তির জন্য না বরং ১০০ জন অথবা যেকোনো নির্দিষ্ট সংখ্যক ব্যক্তিকে দিয়ে তাদের কাঙ্ক্ষিত কাজটা করিয়ে নিলে আপনি কমিশন পাবেন।
তো এবার আশা করি সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে আপনি কিছুটা ধারণা লাভ করতে পেরেছেন।তো এটাকে যদি আপনি বাস্তব জীবনের একটা বিষয়ের সাথে তুলনা করেন তাহলে বিষয়টা আরেকটু পরিষ্কার হবে।

এই যেমন ধরুন আমি একজন ব্লগার অর্থাৎ আমি আমার এই ব্লগে বিভিন্ন পোস্ট করি বা আর্টিকেল লিখি,তো আমি অবশ্যই চাইবো যে আমার ব্লগে মানুষ বেশি বেশি আসুক এবং আমার লেখাগুলো পড়ুক।তো এজন্য আমি আপনাকে বললাম যে আপনি যদি আমার ব্লগে ভিজিটর নিয়ে আসেন তাহলে আমি আপনাকে প্রতি ১০ জন ভিজিটর এর জন্য $১ ডলার অথবা $০.৫ ডলার করে দেব।

আর  ঠিক এই বিষয়টাই আমি আপনার সাথে সরাসরি যোগাযোগ না করে প্রথমে কোন একটা সিপিএ নেটওয়ার্কের সাথে যুক্ত হলাম তারপর ওখানে আমি আমার এই অফারটা দিয়ে রাখলাম,তখন আপনি ওই সিপিএ নেটওয়ার্কে পাবলিশার হিসেবে যুক্ত হয়ে আমার এই অফারটা প্রচার করে আমাকে কাঙ্খিত ফলাফল প্রদান করলেন।তখন আপনি আমার থেকে সরাসরি টাকা না পেয়ে ওই সিপিএ নেটওয়ার্কের মাধ্যমে টাকাটা পাবেন এতে সুবিধা হলো এটাই যে আপনি এখানে আমার মতো আরও অনেক প্রতিষ্ঠান যারা এরকম অফার দেয় তাদের কাজও করে দিতে পারবেন এবং টাকা আয় করতে পারবেন।

এবার চলুন জেনে নেই যে 
  • অ্যাডভারটাইজার কি?
  • পাবলিশার কি? 
  • সিপিএ নেটওয়ার্ক কি?

# এডভার্টাইজার কি?

অ্যাডভারটাইজার হচ্ছে যারা সিপিএ নেটওয়ার্কগুলোতে তাদের পণ্যের অথবা যে জিনিসগুলো প্রচারণা চালাতে চাচ্ছে সেই জিনিসগুলোর অফার দিয়ে রাখে এবং তাদের কাঙ্খিত ফলাফল এনে দেয়ার জন্য পাবলিশারদেরকে টাকা দেয়।

# পাবলিশার কি?

পাবলিশার হচ্ছে তারা যারা এডভার্টাইজারদের অফারগুলো সিপিএ নেটওয়ার্ক থেকে নিয়ে প্রচার করে এবং এই প্রচারণার মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানগুলোকে কাঙ্খিত ফলাফল দেয়ার কারণে টাকা পায়।

# সিপিএ নেটওয়ার্ক কি?

সিপিএ নেটওয়ার্ক হচ্ছে কিছু অনলাইন ওয়েবসাইট যাদের মাধ্যমে  আমরা অর্থাৎ পাবলিশাররা এডভার্টাইজারদের অফারগুলো পেয়ে থাকি এবং সেগুলো সম্পন্ন করে টাকা আয় করি অথবা বলতে পারেন যার মাধ্যমে অ্যাডভারটাইজাররা তাদের অফার গুলো  দিয়ে থাকে পাবলিশারদের কাছে।

যেরকম ধরুন যদি সোশ্যাল নেটওয়ার্ক বলি তাহলে যেমন আপনার খুবই পরিচিত ফেসবুক,টুইটার অথবা লিনংকডইন রয়েছে যার মাধ্যমে আপনি অন্যদের সাথে যোগাযোগ করতে পারেন ল।ঠিক এরকমই সিপিএ নেটওয়ার্কও কিছু ওয়েবসাইট যেখানে আপনি একজন পাবলিশার হয়ে পৃথিবীর বিভিন্ন জায়গার অ্যাডভারটাইজার দের কাজ করতে পারেন অর্থাৎ তাদের কাজ করে দিয়ে আপনি টাকা কামাতে পারেন।

তবে একটা বিষয় খেয়াল রাখবেন 😎 আপনি কিন্তু তখনই টাকা পাবেন যখন আপনি তাদেরকে কাঙ্খিত ফলাফল টা দেবেন অর্থাৎ যদি কোন একটা পণ্য বিক্রি করে দেওয়াটা তাদের কাঙ্ক্ষিত ফলাফল হয় তাহলে যখন কোন পণ্য বিক্রি হবে আপনার মাধ্যমে তখনই কেবল আপনি টাকা পাবেন আপনি কিন্তু তাদের এই প্রচারণা চালানোর জন্য কোন টাকা পাবেন না।🙄
আপনি শুধু তখনই টাকাটা পাবেন যখন তারা যেই জিনিসটা চাচ্ছে আপনার মাধ্যমে সেই জিনিসটা সম্পন্ন হবে।😊😊😊

এখন নিশ্চয়ই আপনার মনে প্রশ্ন জাগছে যে সিপিএ নেটওয়ার্কগুলো কিভাবে বুঝতে পারবে যে আমের মাধ্যমেই কোন প্রতিষ্ঠান তাদের কাঙ্ক্ষিত ফলাফল টা পাচ্ছে।🤔🤔🤔

কারণ এক্ষেত্রে যেহেতু প্রতিষ্ঠানগুলো আমাকে চেনে না এবং বিশ্বের বিভিন্ন জায়গায় অবস্থিত,তাহলে ক্ষেত্রে প্রমাণ কি যে এই কাজটা আমার মাধ্যমে হয়েছে অথবা এই কাজটা অন্য কোনো পাবলিশারের মাধ্যমে হয়েছে।চিন্তা করবেন না আমি আপনার এই প্রশ্নের উত্তরটাও দেবো।😀😀😀

আমি প্রথমেই বলেছি যায় সিপি এর নেটওয়ার্ক হচ্ছে কিছু অনলাইন ওয়েবসাইটে যার মাধ্যমে আপনি অ্যাডভারটাইজার দের কাছ থেকে কাজ গুলো পাবেন।আর আপনি যখন কোনো সিপিএ নেটওয়ার্ক এর সাথে যুক্ত হবেন,তা আপনি অ্যাডভারটাইজার হিসেবেই হন অথবা পাবলিশার হিসেবেই হন না কেনো,আপনাকে তারা নির্দিষ্ট একটা আইডি (ID) দেবে হতে পারে সেটা অ্যাডভারটাইজার আইডি অথবা পাবলিশার আইডি।

আর আপনি যখন কোন অফার সিপিএ নেটওয়ার্ক থেকে নিয়ে কাজ করবেন,তখন তারা ওই অফার গুলোর জন্য আপনাকে নির্দিষ্ট নির্দিষ্ট কিছু লিংক (Link) বা ইউআরএল (URL) দেবে।কারণ সিপিএ নেটওয়ার্কে যেসব প্রতিষ্ঠান তাদের অফার গুলো দিয়ে থাকে পাবলিশারদের জন্য,সেসব প্রতিষ্ঠানগুলোরই ওয়েবসাইট থাকে,কারণ যেহেতু এই অফার গুলো বিশ্বব্যাপী প্রচার করা হবে,বিভিন্ন দেশের মানুষ তো আর তাদের দেশে গিয়ে তাদের পণ্য কিনতে পারবে না,ঠিক না? অথবা তাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হলেও তো তাদের ওয়েবসাইট লাগবে।


সেজন্যই তাদের সকলেরই ওয়েবসাইট থাকে,আর ঐ তাদের ওয়েবসাইটের লিংকগুলোই আপনাকে দেয়া হবে।তবে লিংকগুলোর সাথে আপনার যে পাবলিশার আইডি আছে তা যুক্ত থাকবে এবং আরো কিছু নির্দিষ্ট প্যারামিটার যুক্ত থাকতে পারে যা আপনার সিপিএ নেটওয়ার্ক তৈরি করে দেবে। লিংকগুলো কেমন হতে পারে তার একটা উদাহরণ আমি নিচে দিয়ে দিলাম।
🙄🙄🙄
অর্থাৎ লিংকগুলো সাধারণত এরকমই হয় তবে একদম এরকমই নাও হতে পারে।বিভিন্ন শিল্পে নেটওয়ার্ক বিভিন্ন ভাবে তৈরি করে থাকে তবে সাধারণ কাঠামো এরকমই হয়ে থাকে।

লিংকগুলোর একটা উদাহরণঃ https://example.com/offer?publisherId=296csowv792&offerNo=6926935&advertiserId=0oh269t2v

আর এই লিংকগুলো প্রত্যেকটা প্রতিষ্ঠান জন্য বা প্রত্যেকটা অফারের জন্য আলাদা আলাদা হবে।তবে আপনার পাবলিশার আইডি একই থাকবে।তাই যখন কোন ব্যক্তি আপনার এই লিংক গুলাতে ক্লিক করে অফারকৃত প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যাবে তখন ওই যে প্যারামিটারগুলো (publisherId=xyz) দেওয়া আছে তার মধ্যে আপনার পাবলিশার আইডি আছে লিঙ্কের সাথে,তার মাধ্যমে ওই সিপিএ নেটওয়ার্ক ট্র্যাক করতে পারবে যে এটা কোন পাবলিশার আইডির লিংক এর মাধ্যমে হয়েছে।
এভাবে আপনি আপনার সিপিএ নেটওয়ার্কের একাউন্টে যখন লগইন করবেন তখন ওখানে আপনি ড্যাশবোর্ডে দেখতে পাবেন যা আপনার লিংকের মাধ্যমে কতগুলা লোক ক্লিক করেছে,আর তার মধ্যে কতগুলো লোক লিংকে ক্লিক করার পর ওই অফার গুলোর জন্য যেই কাঙ্খিত কাজ ছিল সেটা সম্পন্ন করেছে।কারণ ১০০ জন লোক যদি ওই লিংকে ক্লিক করে তার মধ্যে তো আর সবাই কাঙ্খিত কাজ সম্পন্ন করবে না।সবাই তো আর একটা পণ্য কিনতে যাবে না ঠিক না।হয়তো ১০ জনের মধ্যে ২ বা ৩ জন কিনবে অথবা ১০ জনের মধ্যে ২ বা ৩ জন রেজিস্ট্রেশন করবে বা ই-মেইল সাবমিট করবে।তো আপনি সেই অনুযায়ী তাদের কাছ থেকে সিপি নেটওয়ার্কের মাধ্যমে টাকাটা পাবেন।
তবে আবারো বলে রাখি টাকাটা শুধু তখনই পাবেন যখন তাদের কাঙ্ক্ষিত কাজটা আপনার লিংকের মাধ্যমে সম্পন্ন হবে।

# সিপিএ মার্কেটিং করতে কি কি প্রয়োজন?

এতক্ষণে আশাকরি বুঝতে পেরেছেন সিপিএ কি, সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে এবং এর মাধ্যমে কিভাবে টাকা কামানো যায়।😎তো চলুন এবার জানা যাক সিপিএ মার্কেটিং করতে কি কি প্রয়োজন বা কি কি জিনিসপত্র বা প্রযুক্তি আপনার প্রয়োজন যার মাধ্যমে আপনি সিপিএ মার্কেটিং করতে পারবেন।

যেহেতু সিপিএ মার্কেটিং এ আপনাকে বিভিন্ন লিঙ্ক দেয়া হবে যেগুলোতে ক্লিক করার পর লোকেরা অফারকৃত প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যেতে পারবে এবং যেহেতু আপনার লিংকের মাধ্যমে তার যাবে সেজন্য আপনি টাকা পাবেন।

কিন্তু এই লিংক গুলা আপনি মানুষের কাছে পৌঁছাবেন কিভাবে?🤔🤔🤔

সবাইকে তো আর মেসেজ করে করে পৌঁছাতে পারবেন না ঠিক না।তাই এক্ষেত্রে আপনার অবশ্যই অন্তত একটা ফেসবুক একাউন্ট এবং ফেসবুক সম্পর্কে ভালো ধারণা থাকা দরকার,যে কিভাবে আপনি ফেসবুকে পোস্ট করতে পারবেন,ফেসবুক পেজে এবং গ্রুপে কিভাবে পোস্ট করতে পারবেন,পোস্ট শেয়ার করতে পারবেন,লোকদেরকে কিভাবে আকর্ষণ আকৃষ্ট করতে পারবেন আপনার পোষ্টের প্রতি এ সম্পর্কে মোটামুটি একটা ধারণা থাকা দরকার।

তার পাশাপাশি আপনি টুইটার অ্যাকাউন্টের ধারণা রাখলে ভালই হয় কারণ।টুইটারেও আপনি লিঙ্ক শেয়ার করতে পারবেন পোস্ট করতে পারবেন আর এই ফেসবুক এবং টুইটার এর মাধ্যমে আপনি আপনার এই সিপিএ লিংকগুলা প্রচুর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন।আর এর পাশাপাশি সবচেয়ে ভালো হয় যদি আপনার কোন ব্যক্তিগত ব্লগ থাকে অথবা যদি আপনার কোন ওয়েবসাইট থাকে সেখানে আপনি আপনার এই সিপিএ লিঙ্কগুলো শেয়ার করতে পারবেন।তাই যখন কোন লোক আপনার ওয়েবসাইট বা ব্লগে আসবে তখন সেখানে থেকেই লিংকগুলোতে ক্লিক করলে আপনি টাকা পাবেন,যখন তারা এই লিংকগুলোতে ক্লিক করার পর উক্ত অফারের কাঙ্খিত কাজটা সম্পন্ন করবে।

এর পরে আপনার সবচেয়ে বেশি যেটা প্রয়োজন অথবা বলতে পারেন এই ফেসবুক টুইটার এবং ওয়েবসাইট এর আগে আপনার যেটা বেশি প্রয়োজন সেটা হলো ভালো ইন্টারনেট কানেকশন,আপনি সিম নেটওয়ার্ক ব্যবহার করতে পারেন যদি আপনার সিম নেটওয়ার্ক সব সময় ভালো থাকে তাহলে,আর একটা কম্পিউটার অথবা ল্যাপটপ থাকা জরুরি।তবে যদি আপনার ভালো এন্ড্রয়েড ফোন থাকে তাহলেও আপনি করতে পারবেন,তবে কিছু কিছু ক্ষেত্রে আপনার অনেক সীমাবদ্ধতা থাকবে, মোবাইল দিয়ে করার ক্ষেত্রে হয়তো কিছু কিছু ক্ষেত্রে আপনি করতে পারবেন না।মোবাইল ব্যবহার করার জন্য তাই একটু বেশি অভিজ্ঞতা এবং বেশি পরিশ্রম এর দরকার।
আর তারপরে সবচেয়ে জরুরী বিষয় হলো আপনাকে দিনে অন্তত তিন থেকে চার ঘণ্টা এই সিপিএ মার্কেটিং এর কাজে মনোযোগ দিতে হবে অর্থাৎ এই লিংকগুলো ভালোভাবে পোস্ট করে শেয়ার করা,কিভাবে পোস্ট করলে লোকেরা বেশি আকৃষ্ট হবে এবং এগুলোতে ক্লিক করবে এ বিষয়ে একটু রিসার্চ করা, ভালো ভালো জায়গায় পোস্ট গুলা শেয়ার করা ইত্যাদি।

# জনপ্রিয় ১০ টি সিপিএ নেটওয়ার্ক সাইট

আশা করি এই আর্টিকেলটি থেকে আপনি বুঝতে পেরেছেন সিপিএ কি? এটি কিভাবে কাজ করে,এটি করতে আপনার কি কি প্রয়োজন এবং ওপরের এই ১০ টি জনপ্রিয় সিপিএ নেটওয়ার্কের মাধ্যমে আপনি সিপিএ মার্কেটিং এ কাজও করতে পারবেন।

সিপিএ মার্কেটিং সম্পর্কে আরো বিস্তারিত জানতে আপনি নিচে দেওয়া এই ভিডিওটি ইউটিউব থেকে দেখতে পারেন।উনার চ্যানেলে সিপিএ মার্কেটিং সম্পর্কে আরও অনেক বিস্তারিত ভিডিও পেয়ে যাবেন আপনি।⬇


আশা করি আর্টিকেলটি আপনার ভালো লেগেছে।যদি ভালো লেগে থাকে তাহলে আর্টিকেলটি শেয়ার করুন আপনার সোশ্যাল মিডিয়ায় আপনার বন্ধুদেরকে।ধন্যবাদ😊😊

আল্লাহ হাফিজ

Comments

Post a Comment